বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ১২:৩৯

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ

অপরাধী যে কেউ হোক না কেনো কাউকেই ছাড় দেওয়া হবে না,আতিকা ইসলাম

dynamic-sidebar

নিজস্ব প্রতিবেদকঃদেশে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর ১৫টি ব্যাটালিয়নের মধ্যে একমাত্র এবং প্রথম নারী কমান্ডিং অফিসার বা অধিনায়ক আতিকা ইসলাম। ২০১৮ সালের এপ্রিলে বরিশাল র‌্যাব-৮ এর অধিনায়ক হিসেবে নিযুক্ত হন ১৮ তম বিসিএস ব্যাচের গর্বিত সদস্য ও বাংলাদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি পদমর্যাদার এই কর্মকর্তা।

তার যোগদানের পর থেকেই বরিশাল বিভাগের ৬টিসহ র‌্যাব-৮ এর দায়িত্বপূর্ণ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১১টি জেলায় র‌্যাবের কার্যক্রম গড়ে উঠেছে শক্ত ভিত্তিতে। এমনকি গত দুই বছরে তার দক্ষতা এবং চৌকস নেতৃত্বের কারণে পেয়েছে ব্যাপক সফলতাও। তিনি সাধারণ মানুষের কাছে শান্তির দূত হিসেবে পরিচিতি অর্জনে সক্ষম হলেও এ অঞ্চলের অপরাধীদের কাছে হয়ে উঠেছেন যম।

জঙ্গিবাদ দমন, দস্যুতা, অবৈধ অস্ত্র উদ্ধার, অপহরণ, গুম-খুন, মানব পাচারসহ বিভিন্ন অপরাধের উৎস উদঘাটন, মাদক ও সন্ত্রাসী কর্মকা-ের বিরুদ্ধে আপোষহীন নেতৃত্ব ছাড়াও দেশের উন্নয়ন তথা আইন-শৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে র‌্যাব-৮। আতিকা ইসলার দক্ষ এবং বলিষ্ঠ নেতৃত্বের কারণেই ২০১৮ সালে দেশে অস্ত্র উদ্ধারে বিশেষ সফলতা অর্জনের ফলে দ্বিতীয় এবং ২০১৯ সালে তৃতীয় স্থান অর্জন করেছে র‌্যাব-৮।

এ কারণে পর পর দু’বছর পুলিশ সপ্তাহে র‌্যাব-৮ কে সম্মাননা পদক প্রদান করেন প্রধানমন্ত্রী। তাছাড়া ২০১৮ সালে প্রথম বারের মতো অপারেশনাল কার্যক্রমে বিশেষ অবদান রাখায় সাহসিকতায় বাংলাদেশ পুলিশ বাহিনীর সর্বোচ্চ পদক ‘বিপিএম’ পদক প্রাপ্ত হন অতিরিক্ত ডিআইজি আতিকা ইসলাম।

এদিকে শুধু অপরাধ দমন এবং আইন-শৃঙ্খলা রক্ষার কাজেই নয়, বরং কোন কোন ক্ষেত্রে মানবিকও হয়ে উঠছেন র‌্যাব-৮ এর সদস্যরা। বর্তমান বৈশ্বিক মহামারি করোনাভাইরাস পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন তারা। করোনা যোদ্ধা হয়ে নিজেদের অর্থ আর রেশন সামগ্রী পৌঁছে দিয়েছেন অসহায় মানুষের ঘরে। আর এসব কিছুর পেছনেই শাসনে কঠোর ও মানবিকতায় অনন্য নারী অধিনায়ক আতিকা ইসলামের নির্দেশনাকেই তুলে ধরছেন র‌্যাব-৮ সদস্যরা।

খোঁজ নিয়ে জানাগেছে, ‘বাংলাদেশ আমার অহংকার’ এই স্লোগান নিয়ে র‌্যাব-৮ প্রতিষ্ঠালগ্ন থেকেই দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১১টি জেলায় অপরাধ এবং অপরাধীদের বিরুদ্ধে আপোষহীন অবস্থানে থেকে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এর ফলে দেশের সর্বস্তরের জনসাধারণের কাছে ইতিমধ্যে বিশেষভাবে প্রশংসিত হয়েছে র‌্যাবের এই ব্যাটালিয়নটি। তার মধ্যেই ২০১৮ সালের ৩ মে দেশ তথা যুব সমাজকে মরণব্যাধি মাদকমুক্ত করতে মাদক বিরোধী অভিযান জোরদারে নির্দেশনা প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নির্দেশনার আলোকে র‌্যাব ফোর্সেস এর সাবেক মহাপরিচালক বেনজীর আহমেদ-পিবিএম (বার) মাদকের বিরুদ্ধে সোচ্চার থাকার একই নির্দেশনা দেন।

দেশের অন্যান্য ব্যাটালিয়নের ন্যায় তৎকালীন সময়ের নবনিযুক্ত অধিনায়ক হিসেবে প্রধানমন্ত্রী ও মহাপরিচালকের দেয়া নির্দেশনাকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করেন অতিরিক্ত ডিআইজি আতিকা ইসলাম- বিপিএম। এমনকি তার দক্ষ নেতৃত্ব, বিচক্ষণতা, বুদ্ধিমত্তা ও অত্যন্ত সাহসিকতার কারণে গত দুই বছরে র‌্যাব-৮ এর সফলতার ঝুড়ি এখন অনেকটাই পরিপূর্ণ।

অবৈধ অস্ত্র উদ্ধার, মাদকদ্রব্য প্রতিরোধ, জঙ্গি গ্রেফতার, সন্ত্রাসী কর্মকা-, গুম, খুন, অপহরণ, মানব পাচারকারী এবং অন্যান্য অপরাধমূলক কর্মকা-ে ভূয়সী ভূমিকা অর্জনের কারণে বরিশালবাসী এমনকি সরকারের কাছেও প্রশংসিত হয়েছে এই বাহিনী।

র‌্যাব-৮ বরিশাল সদর দপ্তর এর এক পরিসংখ্যানে দেখাগেছে, ‘২০১৮ সালের এপ্রিলে অধিনায়ক হিসেবে যোগদানের পর থেকে ২০১৯ সালের এপ্রিল পর্যন্ত অতিরিক্ত ডিআইজি আতিকা ইসলাম এর প্রত্যক্ষ এবং পরোক্ষ অংশগ্রহণে ২০০১টি সফল অভিযান করেছে বিভিন্ন কোম্পানি। তার নেতৃত্বে পরিচালিত এসব অভিযানে ২৭ জন জঙ্গি, চাঞ্চল্যকর হত্যা মামলার আসামি ২৫ জন, অস্ত্রধারী সন্ত্রাসী ৩৪ জন, চরমপন্থী ১ জন, ডাকাত ১১ জন, মাদক কারবারি এক হাজার ৪৯ জন, ধর্ষক ১৯ জন, প্রশ্নপত্র ফাঁসকারী ১৪ জন, আন্তর্জাতিক মানব পাচারকারী চক্রের ১৫ জন, অপহরণকারী ১৯ জন, চাঁদাবাজ ৬৯ জন, প্রতারক ৯১ জন ও অন্যান্য ৯১৫ জনসহ সর্বমোট দুই হাজার ২৮৯ জন অপরাধী গ্রেফতার হয়েছে।

এছাড়াও অভিযানে সর্বমোট ২১৭টি আগ্নেয়াস্ত্র, ৫ হাজার ৫১৭ রাউন্ড গোলাবারুদ, ৯৩টি ধারালো অস্ত্র, ৭ লক্ষ ৯৯ হাজার ৪৭৭ পিস ইয়াবা ট্যাবলেট, ২৯ হাজার ৬৯৬ বোতল ফেন্সিডিল, ২৫৭ দশমিক ৯৬৫ কেজি গাঁজা, শূন্য দশমিক ০৯৭ কেজি হেরোইন, ৪ হাজার ৫৯৬ বোতল দেশী/বিদেশী মদ, দুই লক্ষ ৭২ হাজার ১০০ টাকার জালনোট, ২ লক্ষ ২৪ হাজার ২৭৩ কেজি নিষিদ্ধ পলিথিন, ১৭ হাজার ৭৭৯ কেজি জাটকা জব্দ এবং বিপদগ্রস্ত ২১ জন ভিকটিমকে উদ্ধার করেছে র‌্যাব-৮।

র‌্যাব-৮ এর অপর এক পরিসংখ্যানে দেখাগেছে, ‘২০১৬ সাল থেকে বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনের জলদস্যু-বনদস্যু দমনেও অগ্রণী ভূমিকা রেখেছে র‌্যাবের এই ব্যাটালিয়ন। এ ব্যাটালিয়নের সদস্যদের অত্যন্ত সাহসিকতার সাথে পরিচালিত ১৩০টি সফল অভিযানে ৩৭৭ জন জলদস্যু ও বনদস্যু গ্রেফতার হয়েছে। এছাড়া উদ্ধার করা হয়েছে এক হাজার ১২১টি অস্ত্র ও ৩১ হাজার ৮৫৪ রাউন্ড গোলাবারুদ। এর বাইরে বিভিন্ন সময়ে র‌্যাবের কার্যক্রমে কোণঠাসা হয়ে পড়া ২৮৪ জন জলদস্যু ও বনদস্যু জীবন রক্ষায় আত্মসমর্পণ করেছে।

এর ফলে ২০১৮ সালের ১ নভেম্বর সুন্দরবনকে দস্যু মুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফলতার পেছনেও রয়েছে র‌্যাব-৮ এর বর্তমান অধিনায়ক আতিকা ইসলামের অবদান। তার নেতৃত্বেই এখনো সুন্দরবনের বিভিন্ন বনাঞ্চল- বিশেষ করে সুপতি, কচিখালী, কটকা, সুখতারা, শ্যালা, জামতলা বীচ, ডিমের চর, পক্ষীর চর, সোনারচর ইত্যাদি স্থানে গোয়েন্দা নজরদারি এবং অভিযান অব্যাহত রেখেছে র‌্যাব-৮ এর সদস্যরা। তাছাড়া সুন্দরবনকে দস্যু মুক্ত করার জন্যও সুন্দরবন দস্যু মুক্তকরণের প্রথম বর্ষপূর্তিতে বিশেষ পুরস্কার পেয়েছেন অতিরিক্ত ডিআইজি আতিকা ইসলাম।

এদিকে অপরাধ দমনের বাইরে দেশের জাতীয় কার্যক্রম বিশেষ করে নির্বাচনী কার্যক্রমেও বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছে র‌্যাব-৮। বর্তমান অধিনায়কের বলিষ্ঠ নির্দেশনায় বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর, ভোলা, পটুয়াখালী, বরগুনা, ফরিদপুর, রাজবাড়ী, মাদারীপুর, গোপালগঞ্জ ও শরীয়তপুর জেলায় জাতীয় নির্বাচন, বরিশাল সিটি নির্বাচন, উপজেলা পরিষদ নির্বাচন এবং পৌরসভা ও ইউনিয়ন পরিষদের সাধারণ/শূন্য পদের উপ-নির্বাচনে র‌্যাব স্ট্রাইকিং ফোর্স হিসেবে সাহসিকতার পরিচয় দিয়েছে। বিভিন্ন সামাজিক, রাজনৈতিক এবং ধর্মীয় অনুষ্ঠানের নিরাপত্তা প্রদানে অগ্রণী ভূমিকা পালন করছে তারা। ঈদ-উল-ফিতর, ঈদ-উল-আযহা, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, জাতীয় শোক দিবস, দুর্গাপূজা, জন্মাষ্টমী, বড়দিন ইত্যাদি অনুষ্ঠানে র‌্যাব আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত ছিল। যা সকলের কাছে প্রশংসার দাবীদার।

সম্পর্কিত বিষয়ে এক আলোচনায় র‌্যাব-৮ ও র‌্যাব ফোর্সেস এর একমাত্র নারী অধিনায়ক আতিকা ইসলাম বলেন, ‘জনগণের জীবনের নিরাপত্তা দেয়াই আমাদের কাজ। আর অপরাধের মূল উৎঘাটন করা র‌্যাবের কাজ। মাননীয় প্রধানমন্ত্রী সন্ত্রাস, জঙ্গিবাদ এবং মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি দেখাচ্ছেন। আমরাও এর বিরুদ্ধে জিরো টলারেন্স। অপরাধী যে কেউ হোক না কেউ কাউকেই ছাড় দেওয়া হবে না। সবাইকেই আইনের আওতায় নিয়ে আসা হবে। যারা অপরাধী তারা শুধু আমাদের শত্রু নয়, তারা দেশ এবং জাতীর শত্রু। তাই এদের বিষয়ে র‌্যাবকে তথ্য দিয়ে সহযোগিতার আহ্বান জানান তিনি।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net